লকডাউন অমান্য করার শাস্তি কি

লকডাউন অমান্য করার শাস্তি কি?

Table of Contents

লকডাউন অমান্য করার শাস্তি কি?

বর্তমান সময়ে সারা বিশ্ব এক কঠিন মহামারীর মধ্যে অতিবাহিত হচ্ছে। প্রতিদিন সারা বিশ্বে হাজার হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছে। অসংখ্য মানুষ প্রতিদিন মৃত্যুবরন করছে প্রীয় মানুষের চোখের সামনেই। মুখ থুবরে পড়েছে বিশ্ব অর্থনীতি। যার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে অপেক্ষাকৃত গরীব ও উন্নয়নশীল দেশগুলোতে। তেমনি এক কঠিন সময় অতিবাহিত করছে বাংলাদেশ। একদিকে ভাবতে হচ্ছে অর্থনীতি। অন্যদিকে মহামারী করোনার ভয়াল থাবা।

২০২০ সালের পর থেকে থমকে গেছে উন্নয়ন, শিক্ষা ও সার্বিক পরিস্তিতি। বেড়েছে নিন্ম ও মধ্যবিত্তের আহাজারি। ২০২০ সালের দীর্ঘ লকডাউনের পর ২০২১ সালে এস করোনা মহামারী বিস্তার রোধে সরকার আবারোও পুনরায় কঠোর লকডাউনের ঘোষনা দিয়েছে। যার পরিপ্রেক্ষিতে ১লা জুলাই, ২০২১ থেকে ৭দিনের কঠোর লকডাউনের ঘোষনা দেওয়া হয়েছে। লকডাউন বাস্তবায়নে মাঠে থাকবে বাংলাদেশ পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যগন। সার্বিক তত্বাবধানে নিয়োজিত থাকবেন নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন।

লকডাউন অমান্য করে বিনা কারনে রাস্তায় বের হলে, স্বাস্থবিধি না মানলে, মাস্ক না পড়লে, কিংবা সংক্রমন বাড়তে পারে এমন কোন কাজ করলেই আপনাকে পরতে হতে পারে মামলা, জরিমানা, অথবা জেল হাজতের গ্লানিতে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন তৎক্ষনাত এ শাস্তি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রদান করবেন অথবা মামলা দিয়ে আদালতে প্রেরনের মাধ্যমে শাস্তি কার্যকর করতে পারে।

বাংলাদেশ দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা মোতাবেক লকডাউন অমান্য ও স্বাস্থবিধি না মানার শাস্তির বিধান রয়েছে।

ধারা ২৬৯ঃ জীবন বিপন্নকারী মারাত্বক রোগের সংক্রমন বিস্তার করতে পারে এবং অবহেলামুলক কার্য (Negligent act likely to spread infection of disease dangerous to life).

কোন ব্যক্তি যদি বেআইনিভাবে বা অবহেলামুলকভাবে এমন কোন কার্য করে যা জীবন বিপন্নকারী মারাত্বক কোন রোগের সংক্রমন ছড়াতে পারে, তা জানা সত্বেও বা বিশ্বাস করার কারন থাকা সত্বেও তা করে তবে সেই ব্যাক্তি ০৬ (ছয়) মাস পর্যন্ত যেকোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদন্ডে অথবা অর্থদন্ডে অথবা উভয়দন্ডে দন্ডিত হবে।

অত্র ধারা মোতাবেক নির্বাহী ম্যাজিষ্ট্রেট দোষ স্বীকার ভিত্তিতে শাস্তি প্রদান করতে পারেন। অথবা মামলা দায়েরের মাধ্যমে পুলিশ আদালতে আসামীকে চালান করবেন। অতপর বিজ্ঞ আদালত উক্ত ধারা মোতাবেক জরিমানা কিংবা কারাদন্ড অথবা উভয়দন্ডে দন্ডিত করবেন।

Youtube Videos:

চলমান লকডাউনের ১ম দিনেই (১লা জুলাই, ২০২১) শুধুমাত্র রাজধানীতে পুলিশের ০৮ টি বিভাগ অভিযান পরিচালনা করে ৫৫০ জনকে গ্রেফতার করেছে। এছাড়াও মোবাইল কোর্টের মাধ্যমে ২১২ জনকে জরিমানা করা হয়েছে। মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে ৩৯১ জনকে।

দন্ডবিধি আইন ১৮৬০ এর ২৬৯ ধারা মোতাবেক লকডাউন অমান্য করার এ শাস্তি কার্যকর করা হয়।

আইন বিষয়ে আরও জানতে আইনের আশ্রয়ের সাথেই থাকুন। আমাদের ইউটিউব চ্যানের সাবসক্রাইব করুন ও আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

ধন্যবাদ সবাইকে।

Law Article

যেসব সেবা নিতে দিতে হবে আয়কর রিটার্ন সার্টিফিকেট

২০২২-২০২৩ অর্থবছর হতে যেসব সেবা নিতে আয়কর রিটার্ন সার্টিফিকেট লাগবে।

২০২২-২০২৩ অর্থবছর হতে সেবা গ্রহন করতে আগের মত শুধুমাত্র টিআইএন (TIN) জমা দিলেই হবে না। সাথে জমা দিতে প্রত্যেক বছরের আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তীস্বীকারপত্র (Acknowledgement

আরও পড়ুন...
কোম্পানী কি ও কোম্পানী গঠন বিষয়ক বিস্তারিত আলোচনা

কোম্পানী কি ও কোম্পানী গঠন বিষয়ক বিস্তারিত আলোচনা।

কোম্পানী কি? কোম্পানী হচ্ছে বানিজ্যিক উদ্দেশ্যে গঠিত একটি বিধিবদ্ধ সংস্থা। যার উদ্দেশ্যে হচ্ছে ব্যাবসা পরিচালনা ও মুনাফা অর্জন। তা নিজেদের মধ্যে বন্টন করা হউক বা

আরও পড়ুন...
কোর্ট ম্যারিজ বা পালিয়ে বিয়ের যত কিচ্ছা কাহিনী

কোর্ট ম্যারিজ বা পালিয়ে বিয়ের যত কিচ্ছা কাহিনী

বিবাহ আমাদের সমাজে একটি পরিচিত ও আনন্দের অধ্যায়। বিবাহের মাধ্যমে একজন প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষ একত্রে বসবাস ও পরিবার গঠনের অনুমতি লাভ করে। সাধারনত, পরিবারের

আরও পড়ুন...
কিভাবে ব্যাক্তিগত মোটরসাইকেল নিয়ে বিদেশ ভ্রমন করা যায়।

কিভাবে ব্যাক্তিগত মোটরসাইকেল নিয়ে বিদেশ ভ্রমন করা যায়।

মানুষ সবসময়ই ভ্রমনপ্রিয়। আর এই ভ্রমনের গন্ডি একসময় নিজ দেশ পেরিয়ে বিসৃত হয় বহিঃবিশ্বে। মানুষ তখন বুদ হয় বিদেশ ভ্রমনে। আর এই বিদেশ ভ্রমন যদি

আরও পড়ুন...