NID Download

অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড ডাউনলোড করার উপায়। NID Download

Table of Contents

অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি (NID) কার্ড ডাউনলোড করার উপায়ঃ NID Download

জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড আমাদের অতি প্রয়োজনীয় একটি জিনিস। যা আমাদের দৈনন্দিন দাপ্তরিক সকল কাজে সবচেয়ে গুরুত্বপূর্ন ও অত্যাবশ্যকীয়। এটি ছাড়া নাগরিক কোন সেবাই গ্রহন করা সম্ভব না। যার কারনে বিভিন্ন সময়েই আমাদের অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড ডাউনলোড করার প্রয়োজন হয়। আজকের বøগে আমরা দেখব কিভাবে অতি সহজে অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড ডাউনলোড করা যায়। NID Download

NID Download ১ম ধাপঃ NID নাম্বার সংগ্রহ

আপনার যদি পূর্বেই জাতীয় পরিচয় পত্র থাকে তাহলে উক্ত জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়ে ২য় ধাপ হতে শুরু করুন। আর যদি নতুন আইডি কার্ড এর জন্য শুধুমাত্র ছবি তোলে থাকেন তাহলে প্রথমে এই লিংকে https://services.nidw.gov.bd/nid-pub/voter-info গিয়ে আপনার ভোটার নিবন্ধন ফর্মের স্লিপ নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা সঠিকভাবে পূরন করে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার সংগ্রহ করুন।

সার্ভার ব্যস্ত থাকার কারনে অনেক সময়ই ক্যাপচা সঠিক হওয়া নিয়ে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে একাধিকবার চেষ্টা করুন।

NID Download

এছাড়া মোবাইলে মেসেজের মাধ্যমেও জাতীয় পরিচয়পত্র নাম্বার সংগ্রহ করা যায়। এজন্য মোবাইলের মেসেজ অপসনে গিয়ে টাইপ করুন nid স্পেস দিয়ে ফরম নাম্বার, তারপর স্পেস দিয়ে জন্ম তারিখ লিখে পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে। উদাহরন nid 1234567 01-01-1990. ফিরতি মেসেজে আপনি আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার পেয়ে যাবেন।

এছাড়াও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন এর হেল্পলাইন ১০৫ নাম্বারে কল করে সরকারী সকল খোলার দিন ৯.০০ থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত সেবা গ্রহন করতে পারবেন।

NID Download ২য় ধাপঃ অনলাইন রেজিষ্ট্রেশন

নিচের https://services.nidw.gov.bd/nid-pub/claim-account লিংকটিতে গিয়ে ধাপগুলো অনুসরন করে আপনি আপনার রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে পারেন।

এই পেজে জাতীয় পরিচয় পত্র নাম্বার NID (যদি থাকে) দিন। যদি না থাকে তাহলে ধাপ ০১ অনুসরন করে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বারটি সংগ্রহ করুন। অতপর আপনার জন্ম তারিখ দিন। তারপর ক্যাপচা সতর্কতার সহিত পূরন করুন ও সাবমিট করুন।

অতপর নিন্মের ছবির ধাপটি আসবে। উক্ত পেজে আপনি আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানার তথ্য প্রদান করুন ও পরবর্তী ধাপে ক্লিক করুন।

NID Download-ainerasroy.com

অতপর আপনার মোবাইল নাম্বার চেয়ে একটি ফর্ম আসবে।

NID Download- ainerasroy.com

উক্ত ফর্মে আপনি আপনার ব্যাবহৃত সঠিক মোবাইল নাম্বারটি প্রদান করে বার্তা পাঠান ধাপে ক্লিক করলে আপনার উক্ত মোবাইল নাম্বারে একটি যাচাইকরন কোড পাঠানো হবে।

NID Download- ainerasroy.com

অতপর ছবির ফর্মে আপনি আপনার উক্ত কোডটি প্রবেশ করিয়ে বহাল বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যান।

অতপর পরবর্তী ধাপের সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে আপনি আপনার পাসওয়ার্ড সেট করে নিন।

NID Download- ainerasroy.com

সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করলে নিন্মের ছবির ধাপটি আসবে।

NID Download- ainerasroy.com

উক্ত ধাপে আপনি আপনার ইচ্ছা মত ইউজারনেম ও পাসওয়ার্ড বসিয়ে আপডেট বাটনে ক্লিক করুন ও ইউজারনেম ও পাসওয়ার্ড টি সংরক্ষনে রাখুন। কারন পরবর্তীতে প্রতিটি ধাপে এই ইউজারনেম ও পাসওয়ার্ড দরকার হবে।

অতপর আপডেট বাটনে ক্লিক করলেই আপনার রেজিষ্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

NID Download ধাপ- ০৩ঃ লগইন

এই পর্যায়ে https://services.nidw.gov.bd/nid-pub এই লিংকে গিয়ে আপনাকে আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। উক্ত ধাপের ছবিটি নিন্মে প্রদান করা হলো।

NID Download- ainerasroy.com

উক্ত পেজে আপনি আপনার ইউজারনেম, পাসওয়ার্ড ও ক্যাপচা পূরন করে লগইন বাটনে ক্লিক করলে আপনার মোবাইলে একটি কোড আসবে। অতপর উক্ত কোডটি ব্যাবহার করে পরবর্তী ধাপে গেলে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন তথ্য দেখতে পারবেন।

NID Download ধাপ- ০৪ঃ জাতীয় পরিচয়পত্র (NID) ডাউনলোড|

NID Download- ainerasroy.com

অতপর উক্ত পেজের সবার নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের কপি ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের কপি ডাউলোডের বিকল্প পদ্ধতিঃ NID Download

যদি আপনি উপরোক্ত ধাপগুলো অনুসরন করে লগইন করে ডাউনলোড করতে ব্যার্থ হন তাহলে জাতীয় পরিচয়পত্র সেবার হেল্পনাইন নাম্বার ১০৫ এ কল করে দায়িত্বরত কর্মকর্তাকে আপনার তথ্য প্রদান করলে আপনার মোবাইলে জাতীয় পরিচয়পত্র ডাউনলোডের একটি লিংক প্রদান করা হবে। অতপর উক্ত লিংকে প্রবেশ করে সেভ করে নিলেই হয়ে গেল।

আমাদের লিখাগুলি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে অন্য সবাইকে জানার সুযোগ করে দিবেন। আইন ও গুরুত্বপূর্ন

বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইটের ব্লগ পেজ, আইনের আশ্রয় ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলের সাথে থাকুন।

(বিঃ দ্রঃ) কোন ধরনের কপিরাইট পাইরেসি আমাদের কাম্য নয়। আমাদের দেয়া তথ্য ও প্রতিকার সম্পূর্ন শিক্ষা ও সচেতনতামুলক মাত্র, কেউ ইহাকে আইনগত মতামত বা পরার্মশ রূপে ব্যবহার করলে তাহার দায় সর্স্পূণ ব্যাক্তিক বটে। এ ধরনের কাজে, প্রয়োজনে সরাসরি নির্বাচন কমিশন অফিসে গিয়ে পরামর্শ গ্রহন করার জন্য সর্তক করা হল)

আরও জানুনঃ

মামলা থাকলে সরকারী চাকুরী হয় কিনা?

ফৌজদারী মামলায় কিভাবে সাজা বা খালাষ হয়

ভোটার এলাকা স্থানান্তর বা পরিবর্তন করার নিয়ম

চেক ডিজঅনার কি ও চেক ডিজঅনার হলে কিভাবে মামলা করবেন

চেক ডিজঅনার মামলা হলে করনীয় কি

কোর্ট ম্যারিজ কি ও জানা অজানা

Law Article

NID Download

অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড ডাউনলোড করার উপায়। NID Download

অনলাইনে জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি (NID) কার্ড ডাউনলোড করার উপায়ঃ NID Download জাতীয় পরিচয়পত্র কিংবা এনআইডি কার্ড আমাদের অতি প্রয়োজনীয় একটি জিনিস। যা আমাদের দৈনন্দিন

আরও পড়ুন...
চেক ডিজঅনার কি এবং চেক ডিজঅনার হলে কিভাবে মামলা করবেন।

চেক ডিজঅনার কি এবং চেক ডিজঅনার হলে কিভাবে মামলা করবেন।

বর্তমান সময়ে চেক ডিজঅনার একটি অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়। সাধারনত, আমরা প্রতিনিয়ত ব্যাংকিং কার্যক্রম ও লেনদেন করতে নির্ভরযোগ্য উপাদান হিসেবে চেক ব্যাবহার করে থাকি। বিশেষত, ব্যাবসায়িক

আরও পড়ুন...
cheque dishonor

চেক ডিজঅনার মামলা হলে করনীয় কি? কিভাবে পাবেন আইনি প্রতিকার।

চেক ডিজঅনার মামলা হলে করনীয় কি? বর্তমান সময়ে চেক একটি গুরুত্বপূর্ন জিনিস। আমরা আমাদের দৈনন্দিন ব্যাবসায়িক ও ব্যাংকিং লেনদেনে ব্যাপকভাবে চেকের ব্যাবহার করে থাকি। আবার

আরও পড়ুন...